রাসুল (সাঃ) কখনো আজান দেন নাই কেন



রাসুল (সাঃ) কখনো আজান দেন নাই।।
কিন্তু তিনি আজান দিতে বলেছেন। কিন্তু তিনি কেন আজান দেন নাই?

একদিন আল্লাহর রাসুল (সঃ) সাহাবিদেরকে বললেন সবাইকে কিভাবে নামাজের জন্য আহবান করা যায়।একজন সাহাবি বললেন, “হে রাসুলুল্লাহ সাঃ, আমরা ঢোল বাজিয়ে সবাইকে নামাজের জন্য ডাকতে পারি।” তখন ঢোল নিষিদ্ধ হয় নাই।


আরেকজন বললেন,”আগুন জালিয়ে এটা করা যায়। মানুষে আগুনের ধোঁয়া দেখে বুঝবে নামাজের জন্য ডাকছে।”
আরেকজন বললেন,”শিঙ্গা ফুৎকারে সবাইকে ডাকা যায়।” কিন্তু আল্লাহর রাসুল সাঃ এর কারো পরামর্শই পছন্দ হলো না। সবাই নিজের বাড়িতে চলে গেলেন।

সেদিন রাতে যায়েদ ইবনে আব্দুল্লাহ স্বপ্নে দেখেন, এক ব্যক্তি শিঙ্গা বিক্রি করছেন। তিনি তখন ঐ ব্যাক্তির কাছে একটা শিঙগা কিনতে চাইলেন। লোকটি জিজ্ঞেস করলেন, এটি দিয়ে আপনি কি করবেন?


তখন যায়েদ ইবনে আব্দুল্লাহ বলেন সবাইকে নামাজের জন্য ডাকবো। শিঙ্গা বিক্রেতা তখন বললেন, আমি এমন কিছু বাক্য শিখিয়ে দিবো যার দ্বারা আপনি সবাইকে নামাজের জন্য ডাকতে পারেন। তখন তিনি আজানের বাক্যগুলো বলতে লাগলেন।
আল্লাহু আকবার আল্লাহু আকবার।……………………………………………………

অতঃপর লোকটি চলে গেলেন। যায়েদ ইবনে আব্দুল্লাহ
এই কথা রাসুলকে জানান। রাসুল সাঃ বলেন বেলাল কে ডাকো আর সবাইকে এক বাক্যগুলো দ্বারা আহবান করতে বলো। বেলাল যখন আল্লাহু আকবার বলে আজান দিচ্ছিল, মনে হচ্ছিল আসমান থেকে সুর ধ্বনিত হচ্ছিল। সুবহান আল্লাহ।


তখন উমর রাঃ দৌড়ে এসে বললেন এই বাক্যগুলো আমি কাল রাতে স্বপ্নে দেখি। মানে উনি সহ আরো ১৪ জন সাহাবি একই স্বপ্ন দেখেন। সুবহানাল্লাহ।

আল্লাহর রাসুল সাঃ বলেন, ওই লোকটা যে কেউ ছিলেন না ওনি জিব্রাইল (আ.) ছিলেন। এবং এই বাক্যগুলো আল্লাহ পাক আমাদের শিখিয়ে দিয়েছেন সালাতের আহবান করার জন্য। সুবহান আল্লাহ।

এখন আল্লাহর রাসুল কেন আজান দেন নাই?
আল্লাহর রাসুল যখন কিছু করতে বলেন আমাদের তখন এটা আমাদের জন্য অত্যাবশ্যক হয়ে যায়।আল্লাহ রাসুল সাঃ,,


১.যদি আজান দিতেন তবে সেখানে তিনি বলতেন হাইয়া আলাস সালাহ। অর্থাৎ নামাজের জন্য এসো।তখন যদি কেউ এই আহবান শুনে মসজিদে না গিয়ে ঘরে নামাজ আদায় করে তবে সে কবিরা গুনাহে লিপ্ত হবে।


২.আবার আজানে বলা হয় আশহাদুয়ান্না মুহাম্মাদুর রাসুলুল্লাহ। অর্থাৎ আমি সাক্ষ্য দিচ্ছি যে মুহাম্মদ (সাঃ)
আল্লাহর রাসুল। এক্ষেত্রে উনি নিজেই নিজের সাক্ষ্য দিবেন কিভাবে? উনার এই সাক্ষ্য দানে হয়তো অনেকে ভাবতো যে উনি হয়তো অন্য কোনো রাসুলের কথা বলছেন।


আল্লাহু আকবার। রাসুল আমাদের কথা ভেবে, নিজের উম্মতের কথা ভেবে তিনি আজান দেন নাই। সুবহান আল্লাহ।


2 responses to “রাসুল (সাঃ) কখনো আজান দেন নাই কেন”

Leave a Reply

Your email address will not be published.